,

গোপালগঞ্জে স্কুলের মাঠে প্রভাবশালীর পুকুর খনন

গোপালগঞ্জ প্রতিনিধি: গোপালগঞ্জে দুটি বিদ্যালয়ের খেলার মাঠ দখল করে রাতের অন্ধকারে পুকুর খননের অপরাধে দখলদার মামুন খোন্দকারকে এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

গতকাল সোমবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও গোপালগঞ্জ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মনোয়ার হোসেন এ রায় দেন। বালুমহাল ও ভূমি ব্যবস্থাপনা আইনে এ সাজা দেওয়া হয়েছে বলে ভ্রাম্যমাণ আদালতের বিচারক জানান।

মনোয়ার হোসেন জানান, গোপালগঞ্জ সদর উপজেলার গোবরা ইউনিয়নের ঘোনাপাড়া গ্রামের চর বয়রা-ঘোনাপাড়া উচ্চ বিদ্যালয় ও সিবি ঘোনাপাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের খেলার মাঠ দখল করে ঘোনাপাড়া গ্রামের রেজাউল হক খোন্দকারের ছেলে মামুন খন্দকার এক্সক্যাভেটর দিয়ে অবৈধভাবে পুকুর খনন করেন। এছাড়া ঘোনাপাড়া খাল দখল করে ভরাট করেছেন তিনি। এসব অপরাধে তাকে জরিমানা করা হয়েছে।

এদিকে, সোমবার দুপুরে দুটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা খেলার মাঠ দখলমুক্ত করতে বিক্ষোভ প্রদর্শন করে। গোপালগঞ্জ সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রুবাইয়া ইয়াসমীন, গোপালগঞ্জ সদর থানার ওসি মনিরুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

সিবি ঘোনাপাড়া প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শাহজাহান হোসেন শেখ বলেন, গত ৩০ জানুয়ারি রাতের অন্ধকারে মামুন স্কুল মাঠে চারটি এক্সক্যাভেটর নামিয়ে পুকুর খনন করেন ও কয়েকটি গাছ কাটেন। এতে এলাকাবাসীর মধ্যে তোলপাড় সৃষ্টি হয়। আমরা বিভিন্ন জায়গায় অভিযোগ করেছি। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে এসি ল্যান্ড স্কুুলে এসে জায়গা পরিমাপ করে মামুনকে দোষী সাব্যস্ত করে জরিমানা করেন।

গোপালগঞ্জ সদর উপজেলার ঘোনাপাড়া গ্রামের চর বয়রা-ঘোনাপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুল ইসলাম জানান, মামুন অবৈধভাবে স্কুলের জায়গা দখল করে রাতের আঁধারে পুকুর খনন করে গাছ কেটে ফেলেন। ওই জায়গায় প্রাইমারি ও হাই স্কুলের শিক্ষার্থীরা খেলাধুলা করে। তার কাটা পুকুরপাড়ের মাটিতে স্কুলের টিউবওয়েল ঢাকা পড়েছে। বাচ্চাদের দোলনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

গোপালগঞ্জ সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রুবাইয়া ইয়াসমীন বলেন, এ জায়গা স্কুলের। এখানে পুকুর খননের ঘটনাটি আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। দখলদার উচ্ছেদে আমরা প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করেছি।

এই বিভাগের আরও খবর